Folk MediaFolk SongsUncategorized

Project জারি ও মূর্শিয়া গান Jari O Mursiya Gaan

প্রসঙ্গ জারি ও মর্সিয়া গান ২০১৮

বাংলা লোক সংস্কৃতির একটা বড় অংশ জুড়ে জারি গানের উপস্থিতি রয়েছে, কিন্তু সংস্কৃতি চর্চার প্রশ্নে কীর্তন এবং জারি গান সেইভাবে গাওয়া হয় না। মুলত ধর্মীয় আচার অনুষ্ঠানকে সামনে রেখে দুই ধর্মের মানুষ এই দুই রকম গান করে থাকে। জারি গান নিয়ে তেমন আলোচনা, লেখালেখি কিংবা কথাবার্তা হয় না তাই আমরা নতুন ভাবে জারি গান নিয়ে বিস্তারিত জানার, পড়াশুনার এবং পর্যবেক্ষন করার চেস্টা করেছি। খুব ভালো লেগেছে যে, এখনও মুসলিম সমাজে নিভু নিভু বাতির আলোর মত করে জারি গান বেঁচে আছে। আরো অবাক হই কারন আব্বাসউদ্দিন তার আত্নজীবনীতে উল্লেখ করেছেন ছোট বেলায় গান আর সুরের প্রতি ভালবাসা তৈরী হয়েছে জারি গান শোনার মাধ্যমে। “মোহররমের মর্সিয়া” শিরোনামে তার “আমার শিল্পী জীবনের কথা” বইতে এই ঘটনার উল্লেখ রয়েছে । এই হারিয়ে যাওয়া ঐতিহ্যকে যারা লালন করছেন তাদের সবাইকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করছি। তবে যারা জারি গান নিয়ে কাজ করছেন তারা কিছু বিষয়ে নতুন করে ভাবনা চিন্তা করা উচিত বলে আমরা মনে করি।

১. জারিগান এখনও পর্যন্ত শিল্পের আকার ধারণ করেনি। শিল্প বলতে বোঝাতে চাইছি যে গানগুলো হরহামেশাই গাওয়া হয়, যে গান গেয়ে শিল্পীরা সম্মানী পেয়ে থাকেন কিংবা স্টুডিওতে রেকর্ড করা হয়ে থাকে ইত্যাদি ইত্যাদি। যেকোন ধরনের লোকগানকে শিল্পের মর্যাদা পেতে হলে গুনগত মানের দিক থেকে উৎকৃষ্ট হতে হয়। মান সম্পন্ন গান হতে হলে গানের কথা সুর তাল ছন্দ এর মধ্যে মাধুর্য এবং নতুনত্ব নিয়ে আসা দরকার। তবেই কিন্তু এই গান অন্য গানের সাথে সমান পর্যায়ক্রমে লড়াই করতে পারবে।

২. গানের লেখকদের সমান মর্যদা দিতে হবে। গানে সুর তাল যতটা গুরুত্বপুর্ন ঠিক ততটাই গুরুত্বপুর্ন গানের কথা। একজন সুসাহিত্যিক কিংবা কবি পারেন সাধারন কথাগুলোকে অসাধারন ভাবে উপস্থাপন করতে। সুসাহিত্যিক হতে হলে বিশ্ববিদ্যালয় পাশ করা মুখ্য বিষয় নয়, দরকার সাহিত্যের মান এবং নাটকীয়তা বোঝার ক্ষমতা। কোন গান কে লিখেছে সেটা আমাদের জানা দরকার। সুন্দর গান লিখলে তাকে উৎসাহিত করা দরকার। গানের লেখকদেরও সম্মানী দেয়া যায় কিনা সে বিষয়টা ভেবে দেখা দরকার।

৩. আমরা লক্ষ্য করেছি প্রতিটি অনুষ্ঠানে শুধু একই গান বার বার গাওয়া হচ্ছে কিংবা একই সুরের গান গাওয়া হচ্ছে। শ্রোতাদের নতুন স্বাদের গান উপহার দেয়ার চেষ্টা করতে হবে। নতুন গান নিয়ে শ্রোতাদের আগ্রহ বাড়ানোর প্রতি দৃষ্টি দেয়া দরকার।

৪. গান যারা লিখছেন তাদেরকে নিয়ে এবং বাংলা সাহিত্য ও বাংলা গান নিয়ে যারা গবেষনা করছেন তাদের নিয়ে ওয়ার্কশপ আয়োজন করা উচিত। দিন দিন গানের দল বাড়ছে, শ্রোতার সংখ্যাও বাড়ছে কিন্তু সেই হারে গান বাড়ছে না। প্রতিটি গানের দল যেন নতুন গান নিয়ে শ্রোতাদের মধ্যে হাজির হয় সে চেস্টা করা দরকার।

৫. বাংলা ভাষা এবং সাহিত্যের শিক্ষকদের উচিত তাদের গ্রামের আসে পাশে এবং নিজ গ্রামে কিছু উৎসাহী ছেলেমেয়েদের ট্রেনিং দেওয়া। এতে করে পরবর্তী প্রজন্ম ধরে এই ধারা বজায় থাকবে।
৬. আমাদের কাছে মনে হয়েছে অনেক গানের কথায় ভাষাগত ভুল রয়েছে। কারণ বেশির ভাগ মাস্টার গান গুলো লেখকদের কাছে থেকে না নিয়ে তারা রেকর্ডিং থেকে নিয়ে গাওয়ার চেস্টা করছেন। সেজন্য অনেক ভুল ত্রুটি থেকে যাচ্ছে। এই বিষয়ে আমদের ভাবতে হবে যাতে করে সেটা শুধরানো যায়।
৭. বেশির ভাগ জায়গায় দেখেছি অনেকেই কেবল ফার্স্ট, সেকেন্ড ও থার্ড হবার আশায় জারি পাঠ করতে এসেছেন। কখনোই ভাবছি না যে আমরা শ্রোতাদের মন জয় করব, যাতে অনেকদিন পর্যন্ত শ্রোতারা শিল্পীদের কথা মনে রাখবে, তাদের ভক্ত হবে।

৮. প্রত্যেক অনুষ্ঠানে অংশগ্রহকারীকে নানা ভাবে উৎসাহিত করা দরকার। সার্টিফিকেট দেয়ার মাধ্যমে আমরা তাদেরকে উৎসাহিত করতে পারি। অনুষ্ঠান আয়োজকদের এই বিষয় নিয়ে ভাবনা চিন্তা করা দরকার।

৯. জারিগানের শিল্পীরা নিজেদেরকে লোকশিল্পী হিসেবে সরকারি ভাবে নথি ভুক্ত হতে পারেন সেই দিকে একটু নজর দেয়া দরকার। সরকারী স্বীকৃতি জারিগানের শিল্পীদের এগিয়ে যেতে সহযোগীতা করবে।

১০. সরকারী পৃষ্ঠপোষকতায় অনেক রকম লোকগানের উৎসব হয়। সরকারী ভাবে জারীগানের উৎসব আয়োজনের চেস্টা করা দরকার। অথবা বিভিন্ন সরকারী উৎসবে জারীগানের শিল্পীদের অংশগ্রহন বাড়ানো দরকার। সরকারের লোকগান এবং সাহিত্য নিয়ে যে বিভাগ কাজ করে তাদের সাথে যোগাযোগ বাড়ানো দরকার।

১১. আমরা একটা অনুষ্ঠান আয়োজন করার জন্য যেভাবে টাকা খরচ করছি, শিল্পীদের যাতায়াত, থাকা খাওয়ার ব্যাপারের ততটা নজর দিচ্ছি না। শিল্পীরা রাস্তা ঘাটে কিংবা ব্যক্তিগত ভাবে খুবই কষ্ট করে রাত্রীযাপন করছেন। আগামী অনুষ্ঠান গুলোতে শিল্পীদের সম্মানে তাদের জন্য নুন্যতম থাকার ব্যাবস্থা নিশ্চিত করার বিষয়টি ভেবে দেখা দরকার।

১২. অনেক সময় দেখা যাচ্ছে জারি গানের লেখকরা যখন কোনো গ্রামে যাচ্ছেন তখন প্রোগ্রাম পরিচলনার দায়িত্বে যারা আছেন তারা কমপক্ষে একটু বসার জন্য অনুরোধ করেন না কিংবা চা বিস্কুট খাবার আপ্যায়নটুকু করে না। লেখকদের সম্মানে আরেকটু বেশী আতিথেয়তা করার বিষয়ে আমাদের এগিয়ে আসা দরাকার।

আমরা পেশাগত জীবনে গানের মানুষ নই, তবে গানের শ্রোতা। আমাদের এই সামান্য পর্যবেক্ষন আপনাদের সামনে তুলে ধরছি যেটা হয়ত জারিগান চর্চার গতিকে আরেকটু বাড়িয়ে তুলতে পারে। আমাদের পক্ষে সব কিছু পরিবর্তন করা সম্ভব নয়, তবে এই পরিবর্তনের চেস্টায় অংশগ্রহন করতে আমরা গর্ব বোধ করি। আশা করি আপনারা এসব বিষয় একটু ভেবে দেখবেন। আপানাদের এই লোক সংস্কৃতি চর্চার কাজে যে কোন প্রয়োজনে আমাদেরকে স্বরন করতে পারেন, আমারা আমাদের সাধ্যমত সহযোগীতা করব বলে আশা রাখছি। আমাদের লেখায় এবং পরামর্শে কোন ভুল ত্রুটি থাকলে ক্ষমা করে দেবেন।
আমরা আমাদের মতামত তুলে ধরেছি যার সাথে আপনারা পুরোপুরি একমত নাও হতে পারেন, তবে আশা রাখি ভুল বুঝবেন না। আপনাদের শুভাকাংখী হিসেবে আমরা আমাদের এই পর্যবেক্ষন তুলে ধরেছি। আমাদের আলোচনার সব বিষয় আপনাদের মেনে নিয়ে কাজ শুরু করতে হবে এমন নয়, যেটুকু ভাল লাগবে সেটা নিয়ে আমরা সম্মিলিত ভাবে কাজ শুরু করতে পারি। গুরুজনদের সালাম এবং ছোটো ভাইদের জন্য রইল ভালোবাসা। এই ব্যাপার গুলোতে আপনারা আপনাদের মতামতও আমাদের জানাতে পারেন।

নিবেদনে,

ইন্তাজ আলী
ইসলামপুর, বীরভূম, ভারত।
+৯১৮৩৩০৯৪৪২৫৪

ফয়সাল রুপম
গাজীপুর, ঢাকা, বাংলাদেশ।
+৮৮০১৯১৮৩০৫৪৬৭

Please find the details of documentation part of this year 2018. Recordings are done by Md Intaj Ali. Feel free to contact in following details- intajali2011manuu@gmail.com, 918330944254

Mursiya and Jari Gaan Kasthogora-

Mursiya and Jari Gaan Bharatpur,Murshidabad

Mursiya and Jari Gaan Argoon,Bardhaman

Mursiya and Jari Gaan Kurnahar

Mursiya and Jari Gaan Labpur

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *